রাজশাহীতে বেপরোয়া ছিনতাইকারীচক্র

রাজশাহী মহানগরীতে দিন দিন বেপরোয়া হয়ে উঠছে অস্ত্রধারী ছিনতাইকারীচক্র। প্রায় প্রতিদিনই শহরজুড়ে ঘটছে একের পর এক ছিনতাইয়ের ঘটনা।বেপরোয়া ছিনতাইকারীরা কখনো মোটরসাইকেল নিয়ে পথচারীদের আবার কখনো অটোরিকশায় চড়ে যাত্রীদের কাছ থেকে ছিনিয়ে নিচ্ছে টাকা, মোবাইল ফোনসেট, স্বর্ণালংকারসহ দামি জিনিস । আর বাধা পেলেই ওরা হিংস্র হয়ে উঠছে।

নগরীতে সম্প্রতি ছিনতাইকারীদের হাতে খুন হয়েছে এক মেধাবী শিক্ষার্থী। বেপরোয়া এই ছিনতাইকারীদের দাপটে তটস্থ নগরবাসী। এরই মধ্যে গত বৃহস্পতিবার সন্দেহবশত তল্লাশির সময় টহল পুলিশের ওপরই ধারালো ছুরি নিয়ে হামলা চালিয়ে বসেছে কয়েকজন ছিনতাইকারী। এ সময় পুলিশ ধাওয়া দিয়ে আটক করেছে তিনজনকে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে নগর ভবনের পাশেই নগরীর ব্যস্ততম এলাকা কাদিরগঞ্জের সানডায়াল কোচিং সেন্টারের সামনে এই হামলার ঘটনায় ছুরির আঘাতে আহত হয়েছেন এএসআই মাইনুল হোসেন।

আটককৃতরা হলো নগরীর সপুরা এলাকার রণজিৎ হালদারের ছেলে অভিজিৎ হালদার রিংকু, কয়েরদাড়া এলাকার খলিলুর রহমানের ছেলে আমির হোসেন ও গোদাগাড়ী উপজেলার মা-ইল এলাকার এমাজ উদ্দিনের ছেলে মোবারক হোসেন (১৭)। এদের মধ্যে অভিজিৎ রাজশাহী কলেজের বিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থী। আর আমির হোসেন নওহাটা উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ও মোবারক সপুরা ভোকেশনাল স্কুলের দশম শ্রেণির ছাত্র।
নগরীর বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) নিবারণ চন্দ্র বর্মণ জানান, আটককৃতরা ছিনতাইকারীচক্রের সদস্য। তারা নগরীর বিভিন্ন স্থানে ছিনতাইয়ের পাশাপাশি চাঁদাবাজি করে বেড়াত। বিস্তারিত তথ্য পেতে তাদেরকে আদালতের মাধ্যমে রিমান্ডে নেওয়া হবে।

আরও পড়ুন:
পৌরসভার ৬টি ওয়ার্ডে এডিস মশার লার্ভা’র স্থান চিহ্নিত
সড়ক দুর্ঘটনায় সেনা সদস্য নিহত

পুলিশ জানায়, ওই তিন যুবক রিকশাযোগে রাজশাহী নগরীর সাহেববাজার এলাকার দিকে যাচ্ছিল। এ সময় শিরোইল পুলিশ ফাঁড়ির এএসআই মাইনুল হোসেনসহ কয়েকজন পুলিশ সদস্য সন্দেহবশত রিকশাটি থামানোর নির্দেশ দেন। পুলিশ তাদের দেহ তল্লাশি শুরু করলে একজন ধারালো চাকু নিয়ে এএসআই মাইনুল ইসলামের ওপর হামলা চালায়। পরে তাদের আটক করে দেহ তল্লাশি করলে একটি পিস্তল, একটি ম্যাগাজিন ও ছয় রাউন্ড গুলি পাওয়া যায়।

এদিকে একাধিক সূত্র নিশ্চিত করেছে, নগরীর শাহ মখদুম থানা আওয়ামী লীগের নেতা মোস্তফার শিষ্য পরিচয়ে ওই তিনজন এলাকায় ব্যাপক চাঁদাবাজিতে জড়িত ছিল। এ ছাড়া তারা নগরের বিভিন্ন এলাকায় গিয়ে ছিনতাই করে থাকে। এদের মধ্যে মোস্তফাকে মোটরসাইকেলে করে নিয়ে ঘুরে বেড়ায় অভিজিৎ হালদার রিংকু। এদের চাঁদা না দিয়ে ওই এলাকায় কেউ বাড়ি নির্মাণ বা জমি কেনাবেচা করতে পারে না। আর মোস্তফার প্রশ্রয়ে বেপরোয়া এই চক্র। তারা এর আগেও কয়েককার এলাকায় প্রকাশ্যে অস্ত্রের মহড়া দেয়। এর মধ্যে এক ব্যক্তির জমি দখল করতে গিয়ে মোস্তফা নিজেও প্রকাশ্যে পিস্তল প্রদর্শন করে বলে অভিযোগ রয়েছে। এসব বিষয়ে বক্তব্য জানতে গতকাল মোস্তফার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

অন্যদিকে গত বুধবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর বন্ধ গেট এলাকায় রাকিব হোসেন নামের এক শিক্ষার্থীর কাছ থেকে পাঁচ হাজার টাকা ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। এ ঘটনার পর ভিডিও ফুটেজ দেখে তিন যুবককে চিহ্নিত করেছে পুলিশ। তবে তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি বলে দাবি করেন নগরীর রাজপাড়া থানার ওসি শাহাদত হোসেন।

এর আগে গত ৬ আগস্ট ঈদের ছুটিতে বাড়ি ফেরার পথে নগরীর হেতেম খাঁ এলাকায় ফারদিন ইসনা আশারিয়া ওরফে রাব্বি (১৮) নামের এক শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা করে ছিনতাইকারীরা। ওই ঘটনায় রওনক নামের এক ছিনতাইকারীকে গ্রেফতার করে পুলিশ। নেশার টাকা সংগ্রহ করতে এই হত্যাকা- ঘটায় বলে সে আদালতে জবানবন্দি দিয়েছে।
গত ২১ আগস্ট রাজশাহী রেল স্টেশনে অটোরিকশা চালকের সহযোগিতায় যুক্তরাষ্ট্রপ্রবাসী এক নারীর হাতব্যাগ ছিনতাইয়ের ঘটনা ঘটে। ওই ঘটনায় রাজশাহী জিআরপি থানায় অভিযোগ দায়ের হয়েছে।

ওই থানার ওসি আলী আকবর ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি তদন্তে নেমেছে পুলিশ। ঘটনায় জড়িতদের গ্রেফতারে চেষ্টা চলছে। গতকাল শনিবার এ বিষয়ে জানতে চাইলে, আরএমপি’র মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, ‘মাঝেমধ্যেই এমন ঘটনা ঘটছে। ছিনতাইকারীদের ধরতে নগরীতে টহল জোরদার করা হয়েছে। ভিডিও ফুটেজ দেখে গত মঙ্গলবার তিন ছিনতাইকারীকে গ্রেফতার। আরো তিনজনকে অস্ত্রসহ আটক করা হয়েছে।

আগস্ট ৩১, ২০১৯ at ২১:৫৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এমআর/কেএ