হাজারো সিসি ক্যামেরা বসিয়ে বালু উত্তোলন/পরিবহনের কোন সুযোগ নেই

এবার কারসাজির মাধ্যমে তালাইমারীর অবৈধ্য ঘাট দিয়ে বালু উত্তোলনের প্রস্তুতি চলছে। অবৈধ বালু উত্তোলনকে জায়েয করতে আওয়ামীলীগ নেতা আজিজুল আলম বেন্টু মানুষকে ধোকা দেয়া শুরু করেছে। তিনি জোড়ে সোরে বলছেন চরশ্যামপুর ও চরখিদিরপুরে বালু উত্তোলনে হাইকোর্টের কোন নিষেধাঙ্গা নেই।

প্রকৃত ঘটনা হচ্ছে চরশ্যামপুর, চরখিদিরপুর এ বালু উত্তোলনের ইজারা পেয়েছেন আজিজুল আলম বেন্টু এই বালু উত্তোলনে কখনই সেখানে নিষেধাঙ্গা ছিলনা। বেন্টু চরশ্যামপুর চরখিদিরপুর এর নামে টানা তিন মাস তালাইমারী এলাকার পদ্মানদীর বালু লুন্ঠন করেছেন। হাইকোর্টে বিষয়টি অবহিত করা হলে হাইকোর্ট তালাইমারী ঘাটদিয়ে বালু উত্তোলন ও পরিবহন বন্ধ করার নির্দেশ দেয়।

এই নির্দেশের প্রেক্ষিতে রাজশাহীর নবনিযুক্ত জেলা প্রশাসক গত ২৪ জুলাই তালাইমারীর ঘাট দিয়ে বালু উত্তোলন ও পরিবহন বন্ধ করে দেয়। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বালু উত্তোলন বন্ধ করে সেখানে টাঙ্গিয়ে দেয়া হয় একটি সাইনবোর্ড। ঐ সাইন বোর্ডে লেখা হয় মহামান্য হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং ৬৫২১/২০১৯ এর আদেশ মোতাবেক কাজলা মৌজা/কাজলা ঘাট ব্যবহার করে সকল ধরণের বালু উত্তোলন/বালু পরিবহন নিষিদ্ধ করা হলো। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আদেশক্রমে জেলা প্রশাসক রাজশাহী। তাই হাজারো সিসি ক্যামেরা বসিয়ে তালাইমারী ঘাট দিয়ে বালু উত্তোলন ও পরিবহনের কোন সুযোগ নেই বলে জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক।

আরও পড়ুন:
পৌরসভার ৬টি ওয়ার্ডে এডিস মশার লার্ভা’র স্থান চিহ্নিত
৪ হাজার পিচ ইয়াবাসহ ৩ নারী-পুরুষ আটক

উল্লেখ্য, উচ্চ আদালতের নির্দেশে গত ২৪ জুলাই জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত বালুঘাটটি বন্ধ করে দেয়। জব্দ করা হয় ভেকু ও আনলোড মেশিনের ব্যাটারী। আটক করা হয় ট্রাক চালকসহ ৮ জনকে। ভ্রাম্যমান আদালত কতৃক ১ মাস মেয়াদে সাজা দেওয়া হয়েছিল ৬ জনকে। আর ১৫ দিন করে সাজা হয়েছিল ২ জনের। ওই দিনই জেলা প্রশাসন একটি সাইন বোর্ড পুতে যায় তালাইমারী ঘাটটিতে সেখানে বিজ্ঞপ্তিতে লেখা আছে। “ মহামান্য হাইকোট বিভাগের রিট পিশিটন নং ৬৫২১/২০১৯ এর আদেশ মোতাবেক মৌজা/কাজলাঘাট ব্যবহার করে সকল ধরনের বালু উত্তোলন/ বালু পরিবহন নিষিদ্ধ করা হলো। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। আদেশক্রমে জেলা প্রশাসক. রাজশাহী। বর্তমানে সাইনবোর্ড লাগানো আছে কিন্তু বালু ঘাটে একধিক স্থানে বসানো হয়েছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। চলছে অবৈধ ভাবে বালু উত্তোলনের পায়তারা।

আগস্ট ৩১, ২০১৯ at ২০:০৯:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এমআর/কেএ