সমন্বিত নীতিমালা প্রত্যাখ্যান করার হুশিয়ারি ইবিশিসের

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশিন (ইউজিসি) কর্তৃক স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় গুলোর জন্য সমন্বিত শিক্ষক নিয়োগ ও পদোন্নতির অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করার হুশিয়ারি দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। স্বয়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় গুলোর বৈশিষ্ট্যের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হলে এই নীতিমালা প্রত্যাখান করবে তারা। শনিবার দুপুরে সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মলনে এ কথা বলেন শিক্ষক নেতারা।

এসময় লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া। এতে তিনি বলেন, স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় গুলোতে সমন্বিত শিক্ষক নিয়োগ ও পদোন্নতিতে ইউজিসি অভিন্ন নীতিমালা প্রণিত করতে যাচ্ছে। ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা চরম উৎকণ্ঠার মধ্যে আছে। নীতিমালা নিয়ে ইবি শিক্ষক সমিতি গত ২৮ আগস্ট সাধারণ সভা করেছে। সভায় গৃহীত সিদ্ধান্ত গুলো হলো, প্রণীত নীতিমালা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের বৈশিষ্টর সাথে অসঙ্গতিপূর্ণ হলে সর্বসম্মতিক্রমে তা প্রত্যাখ্যান করবে।

এছাড়াও, সমন্বিত খসড়া নীতিমালা নিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনকে সভা আহবানের দাবি, নীতিমালা সম্পর্কে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাথে সমন্বয় করে ঐক্যবদ্ধ প্রদক্ষেপ গ্রহণ ও খসড়া নীতিমালার অসঙ্গতিসমূহ চিহ্নিত করে তা দূরকরণে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণলায় বরারবর পত্র প্রেরণ।

আরও পড়ুন:
ওষুধ ছাড়াই গ্যাসের সমস্যা কমাবে এই ৭ খাবার
ব্যবসায়ী মিজান হত্যার রহস্য উদঘাটন

এসময় শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন, সদস্য অধ্যাপক মাহবুবুল আরফিন, অধ্যাপক মেহের আলী, অধ্যাপক আনোয়ার হোসেন সহ অন্যান্য শিক্ষক নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামাল উদ্দিন বলেন, সমন্বিত নীতিমালায় বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন বিঘ্নিত হবে। আমাদের দাবির মধ্যদিয়ে সারা দেশের বিশ্ববিদ্যালয় ও শিক্ষক সমিতি ফেডারেশনকে জাগ্রত করতে চাচ্ছি।

আগস্ট ৩১, ২০১৯ at ১৮:৩৩:৫০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এএন/কেএ