‘এগ্রোবিজনেস একসেলেন্স অ্যাওয়ার্ড’ পেলেন জাগরণী চক্রের প্রতিষ্ঠাতা আরজু

বাংলাদেশে কৃষক সমিতি তৈরি ও তাদের দক্ষতা উন্নয়নে অবদান রাখায় ভারতের ‘এগ্রোবিজনেস একসেলেন্স অ্যাওয়ার্ড’ ২০১৯ পেয়েছেন জাগরণী চক্র ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. আজাদুল কবির আরজু। ২৯ আগস্ট ভারতের ব্যাঙ্গালোরের হোটেল তাজ ইশান্তপুরে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেয়া হয়।

১৯৭৫ সালে যশোর শহরের কয়েকজন যুবককে সাথে নিয়ে আরজু গড়ে তোলেন ‘জাগরণী চক্র’ নামে একটি সংগঠন। তার প্রজ্ঞা ও পরিশ্রমে গড়ে ওঠা এই সংস্থাটি সমাজ উন্নয়নে ব্যতিক্রমী ও উদ্ভাবনী কাজের জন্য আজ দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও সুপরিচিত। দেশের ৩৯টি জেলায় বিস্তৃত জাগরণী চক্র ফাউন্ডেশনের কার্যক্রম।

আরও পড়ুন:
‘ইউনাইটেড স্টেট স্পেস কমান্ড’ গঠন করলেন ডোনাল্ড ট্রাম্প
কেশবপুরে ডেঙ্গু রোগ নির্ণয়ে ইসলামী ব্যাংকের কীট প্রদান

আরজুর হাতে গড়া প্রতিষ্ঠান জাগরণী চক্র ফাউন্ডেশন এ পর্যন্ত (জুন ২০১৯) ৩০ লাখ ২০ হাজার ৮৯৯ জনকে ৭ হাজার ৮৩ কোটি ৪৪ লাখ ৮৫ হাজার টাকা কৃষি ঋণ দিয়েছে। কৃষিখাতে প্রশিক্ষণ দিয়েছে লাখ ৬৫ হাজার ৭৫০ জনকে। প্রযুক্তি সহায়তা দিয়েছে ২৮ হাজার ৮৫৬ জন কৃষককে। দেশে উচ্চ ফলনশীল জাত প্রচলন, বসতবাড়িতে সবজি চাষ, নিরাপদ খাদ্য উৎপাদন ও বাজারজাতকরণ, কৃষিণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, ফেরোমন ফাঁদ প্রযুক্তি সম্প্রসারণ, জৈব বালাইনাশক প্রযুক্তি, কেঁচোসার ও ট্রাইকোকমপোস্ট, মাচা পদ্ধতিতে ছাগল পালন, গরুমোটাতাজাকরণ, লেয়ার মুরগি পালন, বাঁক সেন্টার স্থাপন, বাণিজ্যেকভিত্তিতে ঘাস চাষ, কার্প-মলা মাছের মিশ্র চাষ, পুকুর পাড়ে সবজি চাষ, কার্প-গলদা মিশ্র চাষ, কার্প ফ্যাটেনিং ও বিলুপ্তপ্রায় দেশি মাছের চাষ সম্প্রসারণে রেখেছেন অগ্রণী ভূমিকা।

আগস্ট ৩০, ২০১৯ at ১৬:৪৬:১৪ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জেএ/কেএ