‘ইউনাইটেড স্টেট স্পেস কমান্ড’ গঠন করলেন ডোনাল্ড ট্রাম্প

এবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দেশটির সামরিক বাহিনীতে সেনা, নৌ ও বিমানবাহিনীর মতো মহাকাশ বাহিনী গঠনের ঘোষণা দিয়েছেন। যার নাম ‘ইউনাইটেড স্টেট স্পেস কমান্ড’।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন এই কমান্ড হবে মহাকাশে যুক্তরাষ্ট্রের সম্মদ এবং এটি মহাকাশে যুক্তরাষ্ট্রের বৃহত্তর স্বার্থ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, ভবিষ্যত এই বাহিনী যুদ্ধে লড়াই করবে এবং আমি মনে করি এটা সবার কাছে বেশ স্পষ্ট। এটা সম্পূর্ণ মহাকাশ সংক্রান্ত।

হোয়াইট হাউস মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে মহাকাশ বাহিনী গঠনের ব্যাপারে কাজ করে যাচ্ছে। যার মাধ্যমে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে ষষ্ঠ কমান্ড হিসেবে যুক্ত হবে মহাকাশ বাহিনী। ১৯৪৭ সালে বিমানবাহিনী গঠনের পর যুক্তরাষ্ট্রর সামরিক বাহিনীতে আর কোনো শাখা তৈরি হয়নি।

স্থানীয় সময় বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা এসেছে। দশ মিনিটের একটি অনুষ্ঠানে ট্রাম্প নিজে এই বাহিনী গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তাকে যুক্তরাষ্ট্রের জন্য একটি যুগান্তকারী মুহূর্ত বলে অভিহিত করেন।(সূএ-বিবিসি নিউজ)

আরও পড়ুন:
২৮০০ কোটি টাকার সম্পত্তি যাদের দিতে চান অমিতাভ
কালো জিরার জাদুকরী ভেষজগুণ

যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ কংগ্রেস ও উচ্চকক্ষ সিনেটে মহাকাশ বাহিনীর জন্য মার্কিন প্রতিরক্ষা খাতে বরাদ্দের সময় উল্লেখ করা হয়েছে। তবে কিছু মূল বিষয় নিয়ে মতপার্থক্য তৈরি হয়েছে। যেমন, এই বাহিনীটি কীভাবে গঠন করা হবে কিংবা তারা তাদের কাজ পরিচালনা করবে কীভাবে ইত্যাদি।

গত জুনে মার্কিন সিনেট নিশ্চিত করেছিল বিমানবাহিনীর জেনারেল জন রেমন্ড স্পেস কমান্ড বা মহাকাশ বাহিনীর প্রধান হবেন। গতকালের অনুষ্ঠানের আগে রেমন্ড এ নিয়ে বলেন, মহাকাশে যুক্তরাষ্ট্রের সম্পত্তি রক্ষা যেমন স্যাটেলাইট যোগাযোগসহ ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মতো ঝূঁকিপূর্ণ কাজ করতে হবে।

আগস্ট ৩০, ২০১৯ at ১২:৪৮:১৪ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/কেএ