ইবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রশিক্ষণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এক্সপান্ডিং পার্টিসিপেশন অব পিপল উইথ ডিজএবিলিটি প্রোগামের অধীনে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩  ব্যস্তবায়নের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২৯ আগষ্ট) দুপুর  সাড়ে ৩টায় আইন অনুষদের সেমিনার রুমে
কম্পন কুষ্টিয়া জেলা প্রতিবন্ধী ফেডারেশনের সভাপতি মোঃ জেদ আলির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইন  অনুষদের ডীন অধ্যাপক ড. রেবা মন্ডল,বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. শাহজাহান মন্ডল,প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোঃ রেজাউল করিম  ও কম্পন কুষ্টিয়া জেলা প্রতিবন্ধী ফেডারেশনের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক।
এছাড়াও উপস্থিত ছিলেন,ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী ছাত্র কল্যাণের সভাপতি সুলতান মির্জা,বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ। সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এবং ল অ্যাওয়ানেস এন্ড ভ্যালুস ডেভেলপমেন্ট সেন্টারের সভাপতি মমিনুর রহমান। এসময় প্রধান অতিথির বক্তব্যে ড. রেবা মন্ডল বলেন, অনেক কঠিন সংগ্রামের মধ্য দিয়ে এই আইনটি বাংলাদেশে পাস হয়েছে। তবে এত গুরুত্বপূর্ণ আইন পাস করার জন্য তিনি বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।
তিনি বলেন,বাংলাদেশে মুসলিম পারিবারিক আইনে প্রতিবন্ধীদের জন্য সম্পত্তির উত্তরাধিকার থাকলেও হিন্দু পারিবারিক আইন দায়াভাগাতে প্রতিবন্ধীদের সম্পত্তির কোনো অধিকার রাখা হয়নি কিন্তু ভারতে হিন্দুদের প্রচলিত মিতাক্ষরা আইনে প্রতিবন্ধীদের জন্য সম্পত্তির অধিকার রাখা হয়েছে। এছাড়া ভারতের আইনে প্রতিবন্ধীদের জন্য আলাদা হসপিটাল , কোর্ট থাকলেও বাংলাদেশে এ ধরনের কোন ব্যবস্থা নাই। তিনি সরকারকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের দাবি জানান।
বিশেষ অতিথির বক্তব্যে ডা. শাহজাহান মন্ডল বলেন, প্রতিবন্ধীদের নিজেদের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ভাবার কোন কারণ নাই। প্রতিবন্ধী কোটা বাতিল কোন সংবিধান পরিপন্থী নয় তবে তিনি আশা প্রকাশ করেন সরকার প্রতিবন্ধীদের জন্য এর পরিবর্তে বিশেষ কোনো ভালো ব্যবস্থা গ্রহণ করবেন। এসময় তিনি উপাচার্যের প্রতি তিনটি দাবি জানান, এর মধ্যে রয়েছে ফিজিওথেরাপি সেন্টার প্রতিষ্ঠা করা, প্রত্যেক ভবনে লিফট নির্মাণ ও কোটাতে শ্রবণ প্রতিবন্ধী সংযোজন করা।
উল্লেখ্য, কর্মশালায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবনের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। অতিথিবৃন্দ সমস্যা সমাধানের উপায় ও প্রতিবন্ধী সুরক্ষা আইন ও তাদের বিভিন্ন অধিকার বিষয়ে  প্রশিক্ষণ প্রদান করেন।
আগস্ট ২৯, ২০১৯ at ২১:৩৮:১৪ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/টিএইচ/কেএ