৩৩৩ কলসেন্টারের মাধ্যমে উপকার পেয়েছেন ৭৩ হাজার ২৮৭ জন

জনগণের দোরগোড়ায় নাগরিক সেবা পৌঁছে দিতে চালু হওয়া কলসেন্টারে উপকার পাচ্ছেন মানুষ। বর্তমানে বাংলাদেশে তথ্য সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এ সেবার পাশাপাশি এখন থেকে নানা সামাজিক সমস্যার প্রতিকারে কাজ করবে ৩৩৩। গত এক বছরে শুধু রাজশাহীতেই এ কলসেন্টারের মাধ্যমে উপকার পেয়েছেন ৭৩ হাজার ২৮৭ জন। এরমধ্যে ৭০ ভাগই বাল্য বিয়ে সংক্রান্ত।

বুধবার রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ সংক্রান্ত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। রাজশাহীর জেলা প্রশাসক মোঃ হামিদুল ইসলাম এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় কল সেন্টারের উপকারভোগীদের নিয়ে ভিডিও ক্লিপও দেখানো হয়।

সংবাদ সম্মেলনে জানান হয়, বাল্য বিয়ে একটি সামাজিক সমস্যা। পাশের বাড়ির কোনো কন্যা শিশুর বাল্যবিয়ের আয়োজন চলছে। আপনি সচেতন নাগরিক হলেও মেয়েটির বিয়ে আটকাতে কিছুই করতে পারছেন না। তখনই ফোন করে দিন ৩৩৩ নম্বরে। আপনার চোখের সামনে কেউ হয়ত খাদ্যে ভেজাল দিচ্ছে। আপনি জেনেছেন কিংবা জানেন কিন্তু তাৎক্ষণিক ওই চক্রটিকে ধরিয়ে দিতে পারছেন না। ফোন দিন ৩৩৩ নম্বরে।

আরও পড়ুন :
আরএমপির উদ্যোগে চার বছর পর জুথিকে ফিরে পেল তার পরিবার
২৪ ঘন্টায় নতুন ৮ জন ডেঙ্গু রোগী ভতি

রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, জনগণের দোর গোড়ায় সেবা পৌছে দিতে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারী কল সেন্টারের মাধ্যমে ৩৩৩ নম্বর চালু করা হয়েছে। এ ধরণের সেবা চালুর মাধ্যমে সরকার জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে চাচ্ছেন।

২০১৮ সালের এপ্রিলে এই সেবাটি চালু করা হয়। এই নম্বরে কল করে এরই মধ্যে দেশবাসী সুবিধা পেতে শুরু করেছেন। সরকারের এই উদ্যোগ ও নম্বরটি দেশবাসীর মাঝে ছড়িয়ে দিতে তারা একযোগে কাজ করছেন।

তিনি জানান, যে কেউ এই ৩৩৩ নম্বরে কল করে কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করতে ও সামাজিক সমস্যা সম্পর্কে জানাতে পারবেন। এছাড়া সরকারী বিভিন্ন সেবা সম্পর্কে জানা, সরকারী কর্মকর্তাদের নম্বর, নাগরিক সেবা, ইসলামী মাসলা মাসালা সম্পর্কে জানা যাবে।

জেলা প্রশাসক আরো জানান, ২০১৮ সালের এপ্রিল থেকে এই ৩৩৩ নম্বর সেবা চালুর পর রাজশাহী জেলা থেকে এ পর্যন্ত ৭৩ হাজার ২৮৭ টি কল করা হয়েছে। যার মধ্যে ৬৪ হাজার ৯২২ জন পুরুষ ও আট হাজার ৩৬৫ জন নারী কল করেন।

আগস্ট ২৮, ২০১৯ at ২০:৫৯:১৮ (GMT+06)
দেশদর্পণ/আহা/এমআরআর/আজা