এক মাসে ডেঙ্গু রোগী ৬৩ জন

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন ৬৩ জন ডেঙ্গু রোগী। বতর্মানে চিকিৎসাধীন আছেন ৩ জন। ৬৩ জনের মধ্যে ২৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং ৩৭ জনকে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লা ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্যে ডেঙ্গুতে হাজীগঞ্জে ১৪ জন, পার্শ্ববর্তী উপজেলা গুলোতে ২৯ জন আক্রান্ত হয়েছেন। বাকি ২০ জন ঢাকা থেকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত জুলাই থেকে জ্বর হলেই লোকজন হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করতে আসছেন। যদিও আনুষ্ঠানিক ভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ৯ আগস্ট থেকে ডেঙ্গু সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। সে হিসাবে ৯ আগস্ট থেকে গতকাল (মঙ্গলবার) পর্যন্ত ১০৫ জন রোগী ডেঙ্গু পরীক্ষা করিয়েছেন। এছাড়া শতাধিক রোগী বেসরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করিয়েছেন। এর মধ্যে ৬৩ জনকে ডেঙ্গু রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে।

আরও পড়ুন:
মেক্সিকোর পানশালায় অগ্নিকাণ্ডে নিহত ২৩
মোটরসাইকেল চাপায় মসজিদের ইমাম নিহত

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রায় প্রতিদিন হাসপাতালে এক বা একাধিক ব্যক্তিকে ডেঙ্গু রোগী হিসাবে শনাক্ত করা হচ্ছে। গত এক সপ্তাহের মধ্যে ১৯ (আগস্ট) তারিখে ১ জন, ২০ তারিখে ৩ জন, ২১ তারিখে ২ জন, ২২ তারিখে ১ জন, ২৪ তারিখে ১ জন, ২৫ তারিখে ২ জন, ২৬ তারিখে ৪ জনকে ডেঙ্গু রোগী হিসেবে শনাক্ত করা হয়।

হাসপাতালের ভারপ্রাপ্ত পরিসংখ্যানবিদ মো. মোশারফ হোসেন জানান, ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের মধ্যে ৩৭ জনকে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লা মেডিকেল কলেজসহ ঢাকায় নিয়ে রেফার করা হয়েছে। ২৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং বর্তমানে ৩ জন চিকিৎসাধীন আছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আনোয়ারুল আজিম জানান, ডেঙ্গু জ্বর নিয়ে ভয়ের কোনও কারণ নেই। ইতিমধ্যে সারাদেশে রোগীর সংখ্যা অনেকটা কমে এসেছে। তবে আমাদের আরো বেশি সতর্ক ও সচেতন হতে হবে। যাতে করে এর প্রভাব বৃদ্ধি না পায়।

অ্যাডিস মশা সাধারণত স্বচ্ছ পানিতে প্রজনন করে থাকে। তাই এর প্রধান প্রতিরোধমূলক ব্যবস্থা হলো, অ্যাডিস মশার আবাসস্থল সমূলে ধ্বংস করা। এজন্য বাসা-বাড়ি কিংবা বাড়ির ছাদে, টবে থাকা পানি তিনদিন পরপর পরিষ্কার করতে হবে। এছাড়া বাসা-বাড়ির আঙিনা ঝোপঝাড়মুক্ত রাখতে হবে। প্রয়োজনে লোশন, ক্রিম, নারিকেল তেল, স্প্রে কিংবা মশার কয়েল ব্যবহার করা যেতে পারে।

ডা. আনোয়ারুল আজিম বলেন, জ্বর হলে দেরি না করেই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে ডেঙ্গু পরীক্ষা করাতে হবে। প্রচুর পানি পান করতে হবে এবং তরল জাতীয় খাবার ও টক জাতীয় ফলমূল বেশি করে খেতে হবে।

আগস্ট ২৮, ২০১৯ at ১৫:৩০:১৮ (GMT+06)
দেশদর্পণ/আহা/জএ/আজা