রাজশাহী কলেজে নির্মিত হচ্ছে দেশের সর্বোচ্চ আকৃতির বঙ্গবন্ধুর ম্যুরাল

রাজশাহী কলেজ সংলগ্ন সড়কের পথচারীদের অনেকেই থমকে যাচ্ছেন। দাঁড়িয়ে মনোযোগ দিয়ে দেখছেন কলেজের প্রশাসন ভবনের সামনে অবস্থিত একটি বিশাল আকৃতির বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরাল। কলেজ কর্তৃপক্ষের দাবি বঙ্গবন্ধুর ম্যুরালটি দেশের মধ্যে সবচেয়ে বড় আবক্ষ ম্যুরাল। বর্তমানে নির্মিত ম্যুরালের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। আর বাকি ৩০ শতাংশ কাজ শেষ হতে সপ্তাহ খানিক সময় লাগতে পারে। তারপরেই উদ্বোধন করা হবে বিশাল আকৃতির জাতিরজনক বঙ্গবন্ধুর এই ম্যুরাল।

রাজশাহী কলেজ সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে এই আবক্ষ ম্যুরালটি তৈরি করছে রাজশাহী কলেজ কর্তৃপক্ষ। জাতিসত্তার ভাষা আন্দোলন ও দেশের প্রথম শহিদ মিনার রাজশাহীতে হয়েছে। বর্তমান ও আগামী প্রজন্ম বই পড়ে ইতিহাস জেনে বঙ্গবন্ধুর সম্পর্কে জানতে পারছেন।

আরও পড়ুন :
পুলিশের অভিযানে আটক-৯৫
দুইকেজি গাঁজাসহ আটক-১

বঙ্গবন্ধুকে যেন শিক্ষার্থীরা বুকে লালন করে তার আদর্শ নিয়ে দেশের সেবায় নিয়জিত হতে পারে সেই লক্ষ্যেই ম্যুরালটি তৈরি করা হচ্ছে। ম্যুরাল তৈরিতে ব্যবহৃত হচ্ছে ইট, বালি, রড, পাথর, মার্বেল ও টাইলস। যার মাঝে পাথর, মার্বেল এবং টাইলসগুলো দেশের বাইরে থেকে আনা হয়েছে।

রাজশাহী কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তানজিলা মুন জানান, আমাদের কলেজে কোনোকিছুর অভাব নেই। শিক্ষা, স্বাস্থ্য আলোকিত মানুষ হয়ে সবাই যেন দেশের সেবাই নিয়েজিত হয়, সেই শিক্ষায় দেয় রাজশাহী কলেজ। কয়েক বছরে কলেজের চিত্রটি একদম পাল্টে গেছে। ক্যম্পাসের সকল জায়গায় পরিষ্কার-পরিচ্ছন্ন, সকল ভবনে সুন্দরভাবে সাজানো গোছানোসহ সবুজ পরিবেশে এই ম্যুরাল আমাদের অনেক কিছু শেখাবে।

শিক্ষার্থ জাহিদ হাসান জানান, আমরা বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়ে অনেক কিছু শিখেছি। নতুন প্রজন্ম এই ম্যুরালটি দেখে জানার আগ্রহ জাগবে বঙ্গবন্ধুর সম্পর্কে শিখবে।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান জানান, শুধু রাজশাহী কলেজের শিক্ষার্থী নয় নগরীর সকল শিক্ষার্থী এই ম্যুরালটি দেখে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে। নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানার আগ্রহ জন্মাবে। অনেক চিন্তাভাবনা করে ম্যুরালটি তৈরি করা হচ্ছে। দেশের ভাষা আন্দোলনে রাজশাহীর গুরুত্ব ছিলো অনেক বেশি। তিনি আরও জানান, এই জন্য কলেজের প্রাণকেন্দ্রে তৈরি করা হচ্ছে ম্যুরালটি। এই ম্যুরালে বঙ্গবন্ধুর দর্শনটাই উঠে আসছে।

আগস্ট ২৬, ২০১৯ at ২০:০৪:৫৬(GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এমআরআর/আজা