সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানির পাশাপাশি বেড়েছে রাজস্ব আদায়

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর 
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজ করায় ২০১৮ সালে শেষ  ছয় মাসের (জুলাই২৮-ডিসেম্বর১৮) তুলনায় ২০১৯ সালের জানুয়ারী-জুন মাসে রাজস্ব   দিগুনের ও বেশি আদায় হয়েছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ। সরজমিনে গিয়ে কথা হলে সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব  মোস্তাফিজুর রহমান বলেন, গত জাতীয় সংসদ নির্বাচনের পর আমরা ব্যবসায়ীগন স্থানীয় সংসদের সাথে আলোচনা সাপেক্ষে বন্দরে ব্যবসাবান্ধব পরিবেশ ফিরিয়ে  আনার চেষ্টা করি তারই ফলস্বরূপ গত অর্থ বছরের শেষ হাফে অর্থাৎ গত ছয় মাসের তুলনায় ব্যবসা ভাল হওয়ায় রাজস্ব আদায় লক্ষমাত্রা ছাড়িয়ে গেছে।
সাধারণ সম্পাদক মেশবাহুল হক জানান, নতুন কেবিনেট গঠন হওয়ার পর বন্দরে ব্যবসাবান্ধর পরিবেশ বিরাজ করছে। এখানে আগের মতো বেপরোয়া চাঁদাবাজি নেই এবং রাজনৈতিক হস্তক্ষেপ না থাকায় আমদানিকারকরা সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি করতে দিন দিন আগ্রহী হচ্ছেন।
এক প্রশ্নের জবাবে সিঅ্যান্ডএফ সাদিকুল ইসলাম জানান,পূর্বের তুলনায় বন্দর এখন রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত  । স্থানীয় সংসদ ডাঃ শিমুল এর নির্দেশনায় বন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্যে আমরা ব্যবসায়ীরা নিরলসভাবে কাজ করে চলেছি।
আমদানিকারক আব্দুল আওয়াল জানান, অন্যান্য যে কোনো সময়ের চেয়ে সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে বন্দরে। তবে, অবকাঠামোগত উন্নয়ন হলে বন্দরের ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি পাবে ।তাছাড়া তিনি আরো বলেন, বন্দরের সাথে সংশ্লিষ্ট

বেসরকারী প্রতিষ্ঠান পানামা তাদের গোডাউনে ব্যবহারের   ক্ষেত্রে প্রতি বছর ৫% বন্দর মাশুল বৃদ্ধি করায় ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রে নিরুৎসাহিত হয়  এজন্য  সংশ্লিষ্ট কতৃপক্ষের সুদৃষ্টি কামনা   করছি।

আরো পড়ুন:
যবিপ্রবির ফ্রি হেলথ্ ক্যাম্প অন্যদের জন্য দৃষ্টান্ত: ডেপুটি স্পীকার  
স্কুল ছাত্রীকে অপহরণের চেষ্টা: বাঁধা দেয়ায় ছাত্রীর মামাকে খুন, গণধোলাইলে ঘাতক নিহত

সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার বিল্লাল হোসেন জানান, গত ছয় মাসে সোনামসজিদ স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে ৫১ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে। এতেই বোঝা যায় বন্দরে পণ্য আমদানি আগের চেয়ে বেড়েছে এবং ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজ করছে। তিনি আরো বলেন, নতুন অর্থ-বছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ৪৫০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে। আমরা আশা করছি, এই অর্থ বছরে সোনামসজিদ স্থলবন্দরে তার চেয়েও বেশি রাজস্ব আদায় হবে ।
এদিকে যোগাযোগ করা হলে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, বিগত সময়ের তুলনায় সেনামসজিদ স্থলবন্দরে এখন ব্যবসার সুষ্ঠ পরিবেশ বিরাজ করছে। কারণ এখানে কোন রাজনৈতিক হস্তক্ষেপ নেই এবং আমি ক্ষমতায় থাকাকালীন কোনরুপ রাজনৈতিক হস্তক্ষেপ হবেনা ইনশাআল্লাহ।
অনিয়ম-দুর্নীতিতেও জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে এবং বন্দরের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
আগস্ট ২৪, ২০১৯ at ১৮:২৭:০৮(GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জিহ/তআ