ডেঙ্গু জ্বরের রোগীর সংখ্যা কমতে শুরু করেছে

এডিস মশাবাহী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম শুক্রবার জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশের বিভিন্ন হাসপাতালে নতুন করে ১৪৪৬ জন ভর্তি হয়েছেন।

বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ১৫৯৭। আর মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত এ সংখ্যা ছিল ১৬২৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী- গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৮৯ জন। আর ঢাকার বাইরে ভর্তি রোগীর সংখ্যা ৭৫৭ জন।

আরো পড়ুন:
ফিল্ম স্টাইলে কুপিয়ে গুরুতর আহত করেছে দূর্বৃত্তরা
জমিজমা সংক্রান্ত বিরোধে সন্ত্রাসীর হামলায়, ২ গৃহবধূ আহত

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬০৩৫। এরমধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৩৪১১ জন। অন্যান্য বিভাগে মোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ২৬২৪ জন।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৩ আগস্ট পর্যন্ত ৬১ হাজার ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যার মধ্যে ৫৪ হাজার ৯৫৬ জন চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন।

এদিকে সাতক্ষীরায় এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে শাহানারা খাতুন (৩৭) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে সাতক্ষীরা সদর হাসপাতাল থেকে খুলনায় নেয়ার পথে ডুমুরিয়া নামক এলাকায় তার মৃত্যু হয়। মৃত শাহানারা খাতুন সাতক্ষীরা সদর উপজেলার ছয়ঘরিয়া গ্রামের খলিলুর রহমানের স্ত্রী।

সাতক্ষীরা সিভিল সার্জন ডা. আবু শাহীন জানান, গত ১৮ আগস্ট ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শাহানারা খাতুন সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি হন। তার অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার রাত ১১টার দিকে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড (স্থানান্তর) করা হয়। খুলনায় নেয়ার পথে রাত ১টার দিকে তার মৃত্যু হয়।

সরকারি হিসাব অনুযায়ী এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪৭ জন মারা গেছেন। তবে বেসরকারি হিসাব অনুযায়ী এ সংখ্যা আরও অনেক বেশি।

আগস্ট ২৪, ২০১৯ at ০৮:০৫:০৭(GMT+06)
দেশদর্পণ/আহা/জুবা/ইআ