ইদগড় কাগজীখোলা সড়কটি বেহাল দশায় পরিনত হয়েছে

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের বিচ্ছিন্ন এলাকা ১ ও২নং ওয়ার্ড়ের একমাত্ত যোগাযোগের মাধ্যম ইদগড় কাগজীখোলা সড়কটি। শুকনো মৌসুমে কোন রকম যানবাহন চলাচল করলেও বর্ষা মৌসুমে বর্তমানে বেহাল দশায় পরিনত হয়েছে।

বাইশারী ইউনিয়ন পরিষদ থেকে মাঝখানে রামু উপজেলার ইদগড় ইউনিয়নের অবস্থান। এরপর রয়েছে বাইশারী ইউনিয়নের ৩ টি ওয়ার্ড়ের অবস্থান। (১ , ২ ও ৩ নং ওয়ার্ড়) ।
যুগ যুগ ধরে সড়কটির বেহাল দশার কারনে দুর্গম এলাকার মানুষ শিক্ষা , স্বাস্থ্য, চিকিৎসা, সাংস্কৃতিক, খেলাধুলা সহ নানা ধরনের নাগরিক সুবিধা থেকে পিছিয়ে রয়েছে। ৩ টি ওয়ার্ড়ে কমপক্ষে ১০ হাজার লোকের বসবাস রয়েছে বলে জানালেন স্থানীয় ইউপি সদস্য মোঃ, শাহাবুদ্দিন।

সরজমিনে এলাকা ঘুরে স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায় , ইদগড় বাজার হয়ে কাগজী খোলা সড়কটি প্রায় সাড়ে সাত কিলোমিটার। বর্তমানে সড়কটি ইট বিছানো অবস্থায় থাকলে ও ভারী বর্ষনের ফলে সড়কের বিভিন্ন স্থান খানখন্দ, কাদামাটি, এমনকি পাহাড়ী ছড়ায় পরিনত হয়েছে।

আরও পড়ুন :
চাঁদা না দেওয়ায় ডাকাত ফারুকের হামলায় ব্যবসায়ী আহত
গ্রেনেড হামলা দিবসে ইবিতে আলোচনা সভা অনুষ্ঠিত

সড়কটির বেহাল দশার কারনে স্কুল, কলেজ, মাদরাসা মক্তবে পড়ুয়া ছাত্র ছাত্রীরা পায়ে হেটে দীর্ঘ পথ পাড়ি দিয়ে প্রতিষ্ঠানৈ আসা খুবই মশকিল হয়ে পড়েছে। ১ নং ওয়ার্ড় ইউপি সদস্য ও পেনেল চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, সড়কটির বেহাল দশার কারনে আমরা দশহাজার মানুষ এখান জিম্মি। পায়ে হেটে যাওয়া ছাড়া আর কোন উপায় নাই।

বাজারের নিত্য প্রয়োনীয় মালামাল আনা নেওয়া, উৎপাদিত পন্য বাজারজাত করন কাদে বহন করা ছাড়া আর বিকল্প কোন ব্যবস্থা নেই। তিনি আরো বলেন কাগজীখোলায় একটি পুলিশ ফাড়ী, একটি প্রাখমিক বিদ্যালয়, একটি মাদ্রাসা রয়েছে।

শুধুমাত্র সড়কের বেহাল অবস্থার কারনে সবকিছু অপরিপুর্ন। উপজেলা সহকারী প্রকৌশলী রেজাউল করিম জানান ইট বিছানো ইদগড় কাগজীখোলা সড়কটি ইতিমধ্যে কার্পেটিং দ্বারা উন্নয়নের জন্য মেপে নেওয়া হয়েছে এবং কাগজপত্র তৈরী করে সংশ্লিষ্ট কতৃ্পক্ষের নিকট পাঠানো হয়েছে। অচিরেই শুরু হবে কাজ।

এবিষয়ে বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম বলেন, পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এম পি মহোদয়ের আন্তরিকতায় ইদগড় কাগজীখোলা সড়ক, আলিক্ষং সড়ক, অবশ্যই পাকা হবে এবং অন্যান্য সমস্যাগুলু ও সমাধান হবে।

আগস্ট ২১, ২০১৯ at ১৮:৫৬:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/এম/এমএ/আজা