অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে জরিমানা ১ লাখ টাকা

কুড়িগ্রামে যাত্রীদের কাছ থেকে চলছে অতিরিক্ত ভাড়া আদায়। নির্ধারিত ভাড়ার চেয়ে দ্বিগুণ ভাড়া আদায় করছে যানবাহন কর্তৃপক্ষ। বাস মালিক-শ্রমিকদের কাছে এক প্রকার জিম্মি হয়ে পেড়েছে ভুক্তভোগী যাত্রীরা।

গত এক সপ্তাহ ধরে যাত্রীদের কাছ থেকে মোটা অংকের টাকা নিচ্ছে বাস শ্রমিকরা। দিনে প্রায় ৪০ লক্ষ টাকা বাড়তি আদায় করছে দূরপাল্লার প্রায় ২ শতাধিক বাস। ঈদের পরদিন থেকে রবিবার পর্যন্ত এক সপ্তাহে বাড়তি ভাড়া হিসেবে ২ কোটি ৮০ লক্ষ টাকা লুটে নিল পরিবহন মালিক শ্রমিক পক্ষ।। যাত্রীদের এমন অভিযোগের প্রেক্ষিতে গত দুদিনে দূর পাল্লার ৮টি বাসে মোবাইল কোর্টের মাধ্যমে ৯৬ হাজার ৩শত টাকা জরিমানা আদায় করা হয়।

আরও পড়ুন :
নিহত সেনা সদস্য নাসিমের বাড়ি মুক্তাগাছায় শোকের মাতম
ছেলের ঋণের দায়ে মাকে হত্যার অভিযোগ

গতকাল সন্ধ্যায় কুড়িগ্রাম শহরের জেলা পরিষদ সুপার মার্কেট ও ঘোষপাড়া এলাকায় নির্বাহী ম্যাজিট্রেট ও সহকারি কমিশনার সুদীপ্ত কুমার সিংহ, নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবুল হাসান মোবাইল কোর্ট পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে পুলিশ, বিআরটিএ পরিদর্শক মাহবুবার রহমান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আহসান হাবীব নীলু, স্যানিটারী ইন্সপেক্টর জহুরুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম থেকে ঢাকা, চট্রগ্রাম, সিলেট, বরিশালসহ বিভিন্ন রুটে দিনে-রাতে মিলিয়ে প্রায় ১৫০টি দূরপাল্লার বাস যাতায়াত করে। ঈদ উপলক্ষে অতিরিক্ত আরো অর্ধ শতাধিক দূরপাল্লার যানবাহন যাত্রী পরিবহন করছে। গড়ে ২শতটি যাত্রীবাহী বাসে ৪০ জন যাত্রী হিসেবে ৮ হাজার যাত্রী ঈদের ছুটি শেষে নিজ নিজ কর্মস্থলে ফিরছে।

এসময় যানবাহনগুলো থেকে নির্ধারিত মূল্যের চেয়ে প্রতিটি টিকিটে কমপক্ষে বাড়তি ৫শত টাকা করে আদায় করছে বাস মালিকরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবুল হাসান জানান, দূর পাল্লার যাত্রীবাহি বাসে অভিযান চালিয়ে দেখা যায় টিকিট প্রতি অতিরিক্ত ৫শত থেকে ৮শত টাকা আদায় করা হয়েছে।

আগস্ট ১৯, ২০১৯ at ১৬:১৮:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এল/আজা