উৎসবমুখর পরিবেশে বিশ্ববিদ্যালয় দিবস পালিত

162
News photo01

জাবি প্রতিনিধি : প্রতিষ্ঠার ৪৮ বছর পেরিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উৎযাপিত হল ৪৯তম বিশ্ববিদ্যালয় দিবস। শনিবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায়ী শিক্ষা অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পর বেলুন উড়ানোর মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয় দিবসের শুভেচ্ছা জানিয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠার ৪৮ বছরে শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশে যে সম্মান অর্জন করেছেন তাতে বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি পেয়েছে। আগামীতে ৫০ বছরে পা রাখবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

আমাদের এখন ভাবতে হবে ৫০ বছরে বিশ্ববিদ্যালয়কে কি রকম দেখতে চাই? ইতোমধ্যে জাবির অধিকতর উন্নয়নের জন্য একনেকে প্রকল্প অনুমোদন হয়েছে। প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন হবে। আমরা আশা করছি ৫০ বছরে বিশ্ববিদ্যালয়কে কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারবো।’

উদ্বোধন শেষে ব্যবসায়ী শিক্ষা অনুষদের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য (প্রশাসন), কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি ও শিক্ষকমন্ডলী, প্রক্টরিয়াল বডির সদস্যরা, শিক্ষক সমিতি, সিন্ডিকেট ও সিনেট সদস্য, অফিসার সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতির সদস্য ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

এরপর বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও বেলা আড়াইটায় রয়েছে পুতুল নাট্য, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সন্ধ্যা সাতটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে রয়েছে লোকসঙ্গীত সম্রাজ্ঞী মমতাজ বেগম এম পি এর একক সঙ্গীতানুষ্ঠান।

উল্লেখ্য, ৬৯৭.৫৬ একরের এই বিশ্ববিদ্যালয়টি ২০ আগস্ট ১৯৭০ সালে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৭৩ সালে নাম পরিবর্তন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নামকরণ করা হয়। ৪ জানুয়ারি ১৯৭১ বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস অনুষ্ঠিত হলেও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ১২ জানুয়ারি ১৯৭১।

পূর্ব পাকিস্তানের তৎকালীন গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান বিশ্ববিদ্যালয়টির উদ্বোধন করেন। আর তখন থেকেই ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়ে আসছে।

দেশদর্পণ/এইচআর/আরএইচ

Print Friendly, PDF & Email